প্রভাত সঙ্গীত

নীড়পাতা

প্রভাত সঙ্গীত হ'লো প্রভাত রঞ্জন সরকার-এর রচিত সংগীত সমূহ। ১৯৮২ সালের ১৪ সেপ্টেম্বর দেওঘরে তিনি প্রভাত সঙ্গীত রচনার সূত্রপাত করেন। তার পর মাত্র আট বছরের মধ্যে তিনি ৫০১৮ টি গান রচনা করেন যা সামগ্রিক ভাবে প্রভাত সঙ্গীত নামে পরিচিত হয়। 'সঙ্গীত' শব্দটির অর্থ 'গান', কিন্তু 'প্রভাত' শব্দটির অর্থ এখানে 'সকাল' নয়, অর্থাৎ প্রভাত সঙ্গীত প্রভাতকালিক সঙ্গীত নয়। প্রভাত রঞ্জন সরকার এর নামের প্রথম অংশ থেকেই এ ক্ষেত্রে প্রভাত সঙ্গীত কথাটির উৎপত্তি হয়েছে।


প্রভাত সঙ্গীত-এর প্রথম গান বন্ধু হে, নিয়ে চলো রচিত হয় ১৯৮২ সালের ১৪ সেপ্টেম্বর তারিখে বিহারের দেওঘর শহরে। এই গানটির মাধ্যমেই প্রভাত সঙ্গীত-এর সূত্রপাত হয়। এর পরে ৮ বছর ১ মাস ৭ দিনে মোট ৫,০১৮ টি গান রচিত হয়। প্রভাত সঙ্গীত-এর শেষ গানটি রচিত হয় ২০ অক্টোবর ১৯৯০ সালে, প্রভাত রঞ্জন সরকার এর মহাপ্রয়াণের ১ দিন আগে।


অনান্য অধিকাংশ রচনার মতো প্রভাত সঙ্গীত-ও প্রভাত রঞ্জন সরকার নিজের হাতে লেখেননি। প্রভাত রঞ্জন গড়গড় করে গানের কথা এবং গানের সুর সংক্রান্ত তথ্য বলে যেতেন, এবং তাঁর ভক্ত-অনুরাগীরা সেই তথ্য লিপিবদ্ধ করতেন। গানের কথা লেখার কাজ শেষ হয়ে গেলে তিনি মুখে মুখে গায়কীটাও শিখিয়ে দিতেন। এই সময়ে তিনি হারমোনিয়াম, তবলা বা তানপুরা জাতীয় বাদ্য যন্ত্র-এ ব্যবহার করতেন না।


১৫০১-১৭৫০


১৭৫১-২০০০


২০০১-২২৫০


২২৫১-২৫০০


২৫০১-২৭৫০


২৭৫১-৩০০০


৩০০১-৩২৫০


৩২৫১-৩৫০০


৩৫০১-৩৭৫০


৩৭৫১-৪০০০


৪০০১-৪২৫০


৪২৫১-৪৫০০


৪৫০১-৪৭৫০


৪৭৫১-৫০১৮